Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 বাবার মুদির দোকান, অষ্টম হয়ে তাক লাগাল নীলমণি

  বিএনএ, বহরমপুর: বাড়ির সঙ্গেই মুদিখানার দোকান। সেই দোকানের উপর নির্ভর করেই পাঁচজনের পেট চলে। এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় এমন এক ক্ষুদ্র ব্যবসায়ীর পরিবারের ছেলে রাজ্যে অষ্টম স্থান পেয়ে সকলের নজর কেড়েছেন। তাঁর নাম নীলমণি সাহা ওরফে বিট্টু। তাঁর প্রাপ্ত নম্বর ৫০০-র মধ্যে ৪৮৮।
বিশদ
জেলার রাজনীতিতে জোর জল্পনা
অনুব্রতর সঙ্গে দীর্ঘ বৈঠকের পরই নানুরের কার্যকরী সভাপতির দায়িত্বে কাজল শেখ

  বিএনএ, সিউড়ি: দীর্ঘ রাজনৈতিক টানাপোড়েনের অবসান হল সোমবার। অবশেষে এদিন অনুব্রত মণ্ডলের ঘরে দীর্ঘ বৈঠকের পর দলীয় পদ পেলেন নানুরের বিক্ষুব্ধ তৃণমূল নেতা এলাকার ‘রবিনহুড’ কাজল শেখ। তাঁকে নানুর ব্লকের কার্যকরী সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে।
বিশদ

28th  May, 2019
 উচ্চমাধ্যমিকে কাঁথির স্কুলগুলির জয়জয়কার, একাধিক ছাত্র মেধাতালিকায়

  সংবাদদাতা, কাঁথি: এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় কাঁথির হাই স্কুলগুলির জয়জয়কার। কাঁথি শহরের কাঁথি হাইস্কুলের ছাত্র অভাবী পরিবারের শুভ্রশঙ্কর দত্ত ৪৮৯ নম্বর পেয়ে মেধাতালিকায় রাজ্যে সপ্তম স্থান অধিকার করেছেন। অন্যদিকে, কাঁথি শহরেরই মডেল ইন্সটিটিউশনের আবার জোড়া সাফল্য।
বিশদ

28th  May, 2019
 মেধাতালিকায় পূর্ব মেদিনীপুরের ১০

 বিশ্বজিৎ মাইতি, বাজকুল, বিএনএ: অতীত ঐতিহ্য ধরে রেখে এবারও উচ্চ মাধ্যমিকে পাশের হারে রাজ্যে প্রথম পূর্ব মেদিনীপুর। এই জেলায় পাশের হার শতকরা ৯৪.১৯। এছাড়া সর্বকালীন রেকর্ড তৈরি করে এবার রাজ্যের সেরা দশে জেলার মোট ১০জন ছাত্রছাত্রী স্থান করে নিয়েছেন। এই জোড়া সাফল্যে জেলাজুড়ে খুশির হাওয়া ছড়িয়েছে।
বিশদ

28th  May, 2019
 মেধাতালিকায় স্কুলের ৪ পড়ুয়া
বর্ধমান মিউনিসিপ্যাল বয়েজের জয়জয়কার

  বিএনএ, বর্ধমান: ২০১৮সালের পর ২০১৯। ফের উচ্চ মাধ্যমিকে মেধা তালিকায় জয়জয়কার বর্ধমান মিউনিসিপ্যাল বয়েস হাইস্কুলের। গত বছর ওই স্কুল থেকে উচ্চ মাধ্যমিকে তৃতীয়, চতুর্থ ও নবম স্থান দখল করেছিলেন তিন কৃতী ছাত্র। আর সোমবার একসঙ্গে চার কৃতী পড়ুয়া ফের ওই স্কুল থেকে মেধা তালিকায় জায়গা করে নিলেন।
বিশদ

28th  May, 2019
 প্রথম দশে ১০ পড়ুয়া

 রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও বাঁকুড়ার জয়জয়কার। উচ্চ মাধ্যমিকের মেধাতালিকায় বাঁকুড়ার ১০জন পরীক্ষার্থী জায়গা করে নিয়েছেন। তারমধ্যে বাঁকুড়া জেলা স্কুলের পাঁচজন ছাত্র রয়েছেন। চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম স্থানে বাঁকুড়ার একজন করে কৃতী রয়েছেন।
বিশদ

28th  May, 2019
 উচ্চমাধ্যমিকে ৪৫৪ নম্বর পেলেও উচ্চশিক্ষা নিয়ে দুশ্চিন্তায় জিয়াগঞ্জের অঙ্কিতা

সংবাদদাতা, লালবাগ: আর্থিক প্রতিবন্ধকতা সত্ত্বেও উচ্চমাধ্যমিক পরীক্ষায় কলা বিভাগে ৯০শতাংশের বেশি নম্বর পেয়ে তাক লাগিয়ে দিয়েছে জিয়াগঞ্জের অঙ্কিতা দাস। অঙ্কিতার এই সাফল্যে উচ্ছ্বসিত পরিবার ও আত্মীয়-পরিজনরা। এলাকার মেয়ের নজরকাড়া সাফল্যে খুশির হাওয়া পাড়া ও প্রতিবেশীদের মধ্যেও।
বিশদ

28th  May, 2019
 মেধাতালিকায় নদীয়ার ৪ পড়ুয়া

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: নদীয়া জেলার চার কৃতী ছাত্র এবার উচ্চমাধ্যমিকের রাজ্য মেধাতালিকায় স্থান পেয়েছেন। কৃতীর মধ্যে তিনজনই ভবিষ্যতে ডাক্তার হতে চান। এদিকে, রাজ্যে যুগ্মভাবে দ্বিতীয় স্থান অর্জন করা ঋতম নাথ ফল প্রকাশের দিনই আইআইটির পরীক্ষা দিয়েছেন।
বিশদ

28th  May, 2019
 বোলপুরের টোটোচালকের ছেলে রাজীব হাজরা সপ্তম হয়ে তাক লাগিয়ে দিয়েছে

  বিএনএ, সিউড়ি: আর্থিক অনটনের কারণে বাবার চায়ের দোকান বিক্রি করে দিতে হয়। ওই ঘটনাই রাজ্যের মেধাতালিকায় সপ্তম স্থানাধিকারী বোলপুর হাইস্কুলের ছাত্র রাজীব হাজরার জীবনের ‘টার্নিং পয়েন্ট’ হয়ে দাঁড়ায়।
বিশদ

28th  May, 2019
 বই খুঁটিয়ে পড়লেই সাফল্য আসবে, বললেন ষষ্ঠ স্থান অর্জনকারী কৃষ্ণনগরের অত্রি

  বিএনএ, কৃষ্ণনগর: কেবলমাত্র বই খুঁটিয়ে পড়েই সাফল্য এসেছে, বললেন উচ্চমাধ্যমিকে ষষ্ঠ স্থান অর্জনকারী অত্রি বিশ্বাস। আগামী দিনে যারা উচ্চমাধ্যমিক দেবে, তাদের প্রতি অত্রির পরামর্শ, সিলেবাস সম্পূর্ণ করতে হবে। বই খুঁটিয়ে পড়তে হবে। তাহলেই নিশ্চিত সাফল্য আসবে।
বিশদ

28th  May, 2019
 বাবা দিনমজুর, অভাব জয় করে উচ্চ মাধ্যমিকে রাজ্যে পঞ্চম সবংয়ের সৌরভ

  সংবাদদাতা, খড়্গপুর: চরম দারিদ্র বাধা হয়ে দাঁড়াতে পারেনি। তাকে জয় করেই সবংয়ের বসন্তপুর ঝাড়েশ্বর বাণী ভবনের ছাত্র সৌরভ কাবাড়ি এবার উচ্চ মাধ্যমিকে ৪৯১ নম্বর পেয়ে রাজ্যে পঞ্চম হয়েছেন। একেবারে দরিদ্র পরিবারের দিনমজুরের ছেলের এই ফলে গর্বিত স্কুলের শিক্ষক থেকে এলাকার বাসিন্দারা।
বিশদ

28th  May, 2019
 পিতৃহারা অনন্ত ৪৪৭ পেয়ে নজর কেড়েছে

সংবাদদাতা, রানাঘাট: আর্থিক প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উল্লেখযোগ্যভাবে সফল হয়েছেন তাহেরপুরের অনন্ত দেবনাথ। কৃতী এই ছাত্র মাত্র পাঁচ বছর বয়সে বাবাকে হারিয়েছেন। বর্তমানে মা ও বোনকে নিয়েই জীবন সংগ্রামে লড়াই জারি রেখেছেন।
বিশদ

28th  May, 2019
 উচ্চমাধ্যমিকে রাজ্যে যুগ্মভাবে পঞ্চম তীর্থরাজ চিকিৎসক ও প্রত্যয় গবেষক হতে চান

  বিএনএ, বহরমপুর: রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষায় যুগ্মভাবে পঞ্চম দুই ছাত্রের একজন চিকিৎসক, আর একজন গবেষক হতে চান। তাঁদের নাম তীর্থরাজ রায় ও প্রত্যয় দে। বহরমপুর শহরের ইন্দ্রপ্রস্থ এলাকায় তাঁদের বাড়ি। তীর্থরাজ বলেন, দাদার মতো আমিও চিকিৎসক হয়ে দরিদ্র মানুষের সেবা করতে চাই।
বিশদ

28th  May, 2019
 আইনমন্ত্রীর বউদি ও ভাইঝির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য

 বিএনএ, আসানসোল: সোমবার বন্ধ ঘর থেকে আইনমন্ত্রী মলয় ঘটকের বউদি এবং ভাইঝির মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতাদের নাম জয়শ্রী ঘটক(৬০) এবং কস্তুরী ঘটক (৩৯)। মা এবং মেয়ে আসানসোল দক্ষিণ থানার হিন্দুস্থান পার্কে থাকতেন। বন্ধ ঘর থেকে পচা গন্ধ বের হওয়ায় এলাকার বাসিন্দাদের সন্দেহ হয়।
বিশদ

28th  May, 2019
 ৪৪৫ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিয়েছে শান্তিপুরের তাঁতশিল্পীর ছেলে সুশোভন

সংবাদদাতা, রানাঘাট: উচ্চমাধ্যমিকে ৪৪৫ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিয়েছে শান্তিপুরের তাঁতশিল্পীর ছেলে সুশোভন। শান্তিপুর হিন্দু হাইস্কুল থেকে এবার পরীক্ষা দিয়েছেন সুশোভন। তিনি ভবিষ্যতে রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক হতে চান।
বিশদ

28th  May, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ/ করাচি, ২৮ মে (পিটিআই): দ্বিতীয়বার দেশের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে এবার আমন্ত্রণ জানানো হয়নি পাকিস্তানকে। পাক প্রশাসন অবশ্য এই বিষয়টিকে বেশি গুরুত্ব না দিয়ে নজর ঘোরাতে চায় শান্তি আলোচনার দিকেই। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষায় উন্নতির জন্য সব মহল থেকে মতামত চেয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ফেসবুকে করা তাঁর এই পোস্টের প্রেক্ষিতে বেশ কিছু পরামর্শও দিয়েছেন সাধারণ মানুষ। মত জানিয়েছে শিক্ষক সংগঠনগুলিও। ...

  সংবাদদাতা, ময়নাগুড়ি: একাধিক দাবিতে মঙ্গলবার ময়নাগুড়ি কলেজের অধ্যক্ষাকে স্মারকলিপি দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ময়নাগুড়ি নগর কমিটি। সংগঠনের নগর ইউনিটের সহ সম্পাদক অলোক রায় বলেন, আমরা শীঘ্রই ময়নাগুড়ি কলেজে ইউনিট খুলতে চলেছি। সেজন্য এদিন কলেজে আসা। ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ওয়েস্ট বেঙ্গল ক্যারাটে চ্যাম্পিয়নশিপ কাম সিনিয়র সিলেকশন ফর কাই'তে অংশ নিয়ে আলিপুরদুয়ার ক্যারাটে অ্যাকাডেমির সাহিল হরিজন সোনা এবং ব্রোঞ্জ পদক জিতেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৬৯.৮৬ টাকা
পাউন্ড ৭৬.৪৬ টাকা ৭৯.৪৩ টাকা
ইউরো ৬৮.৮৫ টাকা ৭০.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২৬/৩ দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ ৪০/৫৪ রাত্রি ৯/১৮। সূ উ ৪/৫৬/৫, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২১/২৭/৫৫ দিবা ১/৩১/২১। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩৭/৩৭/৩৫ রাত্রি ৭/৫৯/১৩, সূ উ ৪/৫৬/১১, অ ৬/১৩/১৫, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ১১/৩৪/৪৩ গতে ১/১৪/২১ মধ্যে, কালবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৫/৩ মধ্যে, কালরাত্রি ২/১৫/২৭ গতে ৩/৩৫/৪৯ মধ্যে।
২৩ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: সম্ভাব্য ক্ষেত্রে বিবাহের যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।১৯৫৩—প্রথম এভারেস্ট ...বিশদ

07:03:20 PM

১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস আজ রাত ১১:৫৫ মিনিটের বদলে আগামীকাল সকাল ১০:৩০ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

07:24:56 PM

আগামীকাল প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী 

07:17:06 PM

৩১ মে ১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস বাতিল থাকবে 

06:22:45 PM

৪ জেলার জেলা শাসক বদল 
চার জেলার জেলা শাসক বদল করল রাজ্য সরকার। উত্তর ২৪ ...বিশদ

06:17:16 PM